• English
  • ৳ BDT

01407070266 Customer Support

সহজে আরবি ভাষা শেখার জন্য ইলাননূরের আল আরাবিয়্যাতু বাইনা ইদায়িক কোর্স

Posted by : admin / On : 2023-10-07 07:33:51 / In : Islamic

সহজে আরবি ভাষা শেখার জন্য ইলাননূরের আল আরাবিয়্যাতু বাইনা ইদায়িক কোর্স

আপনি কি সহজ পদ্ধতিতে আরবি ভাষা শিখতে চাচ্ছেন? বাজারে হাজারো বইয়ের ভিড়ে আরবি ভাষা শেখার জন্য কোন বই পড়বেন বুঝতে পারছেন না? তাহলে আপনার জন্য পরামর্শ থাকবে কোনো ধরনের দ্বিধা-সংশয় ছাড়া আপনি “আল আরাবিয়্যাতু বাইনা ইদায়িক (আরবি আপনার হাতের মুঠোয়)” বইটি পড়তে পারেন। ভাবছেন এতো বই থাকতে কেন এই বইয়ের কথা বলছি? হ্যাঁ, আমি এই বইয়ের কথা বলছি কারণ এটি এমন একটি বই যে বই পড়ে- যে ব্যক্তি কখনো আরবি পড়েনি; সেও আরবি শিখতে পারবে। বলাবাহুল্য এই বইটি লেখাই হয়েছে যাদের মাতৃভাষা আরবি নয় তারা যেন সহজে আরবি শিখতে পারে সে লক্ষ্যকে সামনে রেখে।

বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে বইটিকে আরবি ভাষা শেখার পাঠ্যবই হিসেবে পড়ানো হয়। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষী আরবি বিভাগেও আল আরাবিয়্যাতু বাইনা ইদায়িক বইটি পাঠ্য। বইটি পড়ানোর সময় উস্তাদরা বইটির গুরুত্ব সম্পর্কে আলোচনা করে থাকেন। বইটি যে পদ্ধতি অনুসরণ করে লেখা হয়েছে তা আরবি ভাষা শেখার ক্ষেত্রে খুবই গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে। আরবদের মতো আরবি ভাষা বলা শিখতে এই বইয়ের গুরুত্ব অপরিসীম।

এবার বইটি কিভাবে সাজানো সে সম্পর্কে আলোচনা করা যাক। বইটি মোট ৪টি খণ্ডে বিভক্ত। প্রতি খণ্ডে ৮টি করে ওয়াহদাত বা ইউনিট রয়েছে। প্রতিটি ইউনিটে তিনটি করে আরবি কথোপকথন রয়েছে। প্রতিটি কথোপকথনের পরে কথোপকথন সংশ্লিষ্ট শব্দার্থ রয়েছে। এরপর তিনটি কথোপকথনে ব্যবহৃত শব্দগুলো ছবি দেখে শেখার অনুশীলন রয়েছে। প্রতিটি ইউনিটকে আবার কতগুলো ভাগে ভাগ করা হয়েছে। প্রথমত, কথোপকথনগুলো অনুশীলন করা। দ্বিতীয়ত, ফাহমুল মাসমু' তথা শব্দ শুনে বুঝতে পারার অনুশীলন। তৃতীয়ত, কালাম তথা বলার অনুশীলন। চতুর্থত, আল কিরায়াহ তথা পড়ার অনুশীলন। পঞ্চমত, আল কিতাবা তথা লেখার অনুশীলন।

আল আরাবিয়্যাতু বাইনা ইদায়িক বইটি কতগুলো গুরুত্বপূর্ণ মূলনীতি সামনে রেখে রচিত হয়েছে যে কারণে প্রাথমিক স্তরের আরবি থেকে শুরু করে পরিপূর্ণ আরবি ভাষা শেখার জন্য বইটির বিকল্প নেই। এই বইটি ভাষার চারটি দক্ষতা যথা- ১) আল ইসতিমা' তথা শ্রবণ দক্ষতা, ২) আল কালাম তথা বলার দক্ষতা, ৩) আল কিরায়াহ তথা পঠন দক্ষতা, ৪) আল কিতাবা তথা লিখন দক্ষতা অর্জনে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে।

বইটির প্রতিটি ওয়াহদাত তথা ইউনিটে একটি করে হরফকে প্রাধান্য দেয়া হয়েছে। যেমন বইটির প্রথম খণ্ডের দ্বিতীয় ইউনিটে 'আইন' হরফটিকে প্রাধান্য দেয়া হয়েছে। অর্থাৎ, কথোপকথনে উল্লিখিত নামগুলো থেকে শুরু করে পুরো ইউনিটে আইন হরফ দিয়ে শুরু হয় এমন শব্দগুলোই ব্যবহৃত হয়েছে। এভাবে প্রতিটি ইউনিটে আলোচিত বিষয়গুলো একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে সাজানো যাতে আরবি ভাষা শিখতে ইচ্ছুক নবীন শিক্ষার্থীগণ সহজে এবং সাবলীলভাবে আরবি ভাষা শিখতে, বুঝতে, পড়তে, লিখতে এবং বলতে সক্ষম হয়। প্রতিটি ইউনিটের শেষে ইখতিবার নাফসিক তথা 'নিজেকে পরীক্ষা কর' শিরোনামে একটি ইউনিটে শিক্ষার্থী কী শিখেছে তা যেন যাচাই করতে পারে সে ব্যবস্থা রয়েছে। বইটি মূলত আধুনিক আরবি ভাষা শিক্ষার বই। আধুনিক আরবি শব্দগুলো যাতে শিক্ষার্থীরা ভালোভাবে আয়ত্ত করতে পারে সেজন্য প্রচুর অনুশীলনের ব্যবস্থা রয়েছে।

তাছাড়াও আল আরাবিয়্যাতু বাইনা ইদায়িক বইয়ের ৪টি খণ্ডেরই অডিও ভার্সন রয়েছে। বইয়ের কথোপকথনগুলোর অডিও ভার্সনেও বেশ কিছু পদ্ধতির অনুসরণ করা হয়েছে। অডিও ভার্সন শুনে যে কেউ আরবি কথোপকথনগুলো বিশুদ্ধভাবে বলা শিখতে পারবে। পরিশেষে একথা বলা যায় যে, সহজে আরবি ভাষা শেখার জন্য আল আরাবিয়্যাতু বাইনা ইদায়িক হতে পারে সবচেয়ে উপকারী বই।

আপনারা জেনে খুশি হবেন যে, আপনারা যারা আরবি ভাষা শিখতে ইচ্ছুক তাদের জন্য ইলাননূর ইনস্টিটিউট চালু করেছে আল আরবিয়্যাতু বাইনা ইদায়িক কোর্স। আপনি যদি আরবি ভাষা শিখতে চান তাহলে নির্দ্বিধায় ভর্তি হতে পারেন ইলাননূরের আল আরাবিয়্যাতু বাইনা ইদায়িক কোর্সে।

আল আরবিয়্যাতু বাইনা ইদায়িক কোর্স