• English
  • ৳ BDT

01407070266 Customer Support

কুরআন বোঝার গল্প

Posted by : admin / On : 2022-06-22 10:06:41 / In : Islamic

কুরআন বোঝার গল্প

যখন খুব ছোট্ট ছিলাম, তখনই সুযোগ হয়েছিল কুরআন শেখার। ছোটবেলায় যা হয়, প্রথমে আরবি হরফ শিখছি, তারপর ধীরে ধীরে বানান করতে শিখেছি, এভাবে একসময় কুরআন পড়ার যোগ্যতা অর্জন করলাম। প্রথম কুরআন পড়ার সেই অনুভূতি আজও আমাকে উদ্বেলিত করে। ভাঙ্গা ভাঙ্গা উচ্চারণে কুরআন পড়া আবার শুধরে নেওয়া—এভাবেই কেটে গেছে অনেক সময়।

কুরআনের শব্দ বা আয়াতের কারুকাজ তখন না বুঝলেও, তিলাওয়াত শুনে শুনে আবেগে আপ্লুত হতাম। বারবার নিজেকে প্রশ্ন করতাম, কুরআনের আয়াতের তিলাওয়াত যদি এত চমৎকার হয়, না জানি এর অর্থ কতটা হৃদয়গ্রাহী। পরক্ষণে একটা বিষয় আমাকে চিন্তিত করত, আমি তো আরবি ভাষা বুঝি না। আমার এই অনুভূতি ব্যক্ত করতাম এভাবে,

আমি যদি আরব হতাম বা হতাম কোনো মরুর ফুল,

ধন্য হতো জীবন আমার, হৃদয় হতো আকুল।

এই আকুলতা আর ব্যকুলতা নিয়ে কেটে গেছে অনেক বছর, আরবি ভাষা শেখার সুযোগ হয়ে ওঠেনি, তাই অনেকটা বাধ্য হয়েই কুরআনের বাংলা অনুবাদ পড়তে শুরু করি। কিন্তু অনুবাদগুলো আমার কাছে বেশ কঠিন মনে হচ্ছিলো, বেশ কিছু আয়াত বিচ্ছিন্নতা, আবার কিছু যায়গায় অস্পষ্ট বক্তব্য, অধিকন্তু বাংলা অনুবাদে যেন আরবির সেই তৃপ্তি পাচ্ছিলাম না। মনে হচ্ছিল, এই আয়াতটা যদি সহজভাবে তুলে ধরা যেত, এখানে যদি পূর্ববর্তী সূরার সম্পর্ক উল্লেখ করে দেওয়া যেত, আবার একসময় মনে হয়েছে আয়াতের মধ্যে যদি কিছুটা ব্যাখ্যা সংযোজন করা যেত—যা আমার আয়াতগুলো বুঝতে সহায়ক হবে, যেখানে স্বল্প সময়ে সঠিক ধারণা লাভ করতে পারব। অনেকেই হয়তো মনে করতে পারেন, তাফসীর পড়তে পারতাম, কিন্তু তাফসীরের এত এত বিস্তৃতি—পড়তে শুরু করলে মাঝে মাঝে খেই হারিয়ে ফেলতে হয় এবং একটি সূরার প্রতি মনোযোগ ধরে রাখা কষ্টকর হয়ে যায়।

মনে মনে এইরকম একটি কুরআনের অনুবাদ আমি খুঁজতে ছিলাম, আশ্চর্যের বিষয় হচ্ছে, ‘মহিমান্বিত কুরআন- মর্মার্থ ও শাব্দিক অনুবাদ’ বইটি আমার চোখে পড়ল। কিছু পাতা আমি উলটিয়ে দেখছিলাম আর সত্যই বিস্মিত হচ্ছিলাম, আমি যে বিষয়গুলো চাচ্ছিলাম—এই বইটা ঠিক সেভাবেই অনুবাদ করা। মনে মনে আল্লাহ সুব. তায়ালা কে শুকরিয়া জ্ঞাপন করলাম। আমি খুব দ্রুত এই কুরআন সংগ্রহ করে অধ্যয়ন শুরু করে দেই, পড়ছি আর অবাক হচ্ছি এবং নিজের কুরআন বুঝতে শেখার যাত্রায় এগিয়ে যাচ্ছি। আলহামদুলিল্লাহ  

আমার এই অভিজ্ঞতা একারণে বলছি, আমার মতো অনেকেই এরকম পরিস্থিতি পার করেছেন এবং এখনো করছেন—হয়তো বুঝে উঠতে পারছেন না কীভাবে শুরু করবেন। যারা এভাবে চিন্তা করছেন, তাদের জন্য এই বইটি সত্যিই খুব কাজে আসবে ইনশা আল্লাহ।

আপনার কুরআন শেখার যাত্রার একান্ত সঙ্গী হোক ‘মহিমান্বিত কুরআন- মর্মার্থ ও শাব্দিক অনুবাদ’।